• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

মার্কিন সামরিক একাডেমিতে নকল করে ধরা ৭৩ ক্যাডেট

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ ডিসেম্বর ২০২০, ১৮:১৯
73 West Point Cadets Accused Of Cheating In Academic Scandal
সংগৃহীত

মার্কিন সামরিক একাডেমির একটি পরীক্ষায় একটি প্রশ্নের উত্তরে একই ভুল করে ধরা খেয়েছে ৭৩ জন ক্যাডেট। ওয়েস্ট পয়েন্টের ওই সামরিক একাডেমিতে গত মে মাসে অনুষ্ঠিত হওয়া এক পরীক্ষায় এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

গত সোমবার সেনাবাহিনী প্রিমিয়ার ট্রেনিং গ্রাউন্ডের ইন্সট্রাক্টররা ওই নকলের ঘটনা প্রকাশ করেন। তারা বলছেন, ১৯৭০-র দশকের পর এত বড় নকলের ঘটনা আর কখনও দেখেননি তারা। গণিত পরীক্ষায় এই নকলের ঘটনা ঘটে।

একাডেমির মুখপাত্র লে. কর্নেল ক্রিস ওফার্ডট এনপিআরকে জানান, শিক্ষার্থীদের ‘উত্তর শেয়ার এবং একই ভুল করার’ ঘটনায় এখন সন্দেহভাজন ৭৩ জনের মধ্যে ৫৯ জন ক্যাডেট তাদের দোষ স্বীকার করেছে।

করোনাভাইরাস মহামারির কারণে রিমোট পদ্ধতিতে এই পরীক্ষা নেয়া হয়েছিল। ওই নকলের ঘটনায় চারজন ক্যাডেট পদত্যাগ করেছে। আর অপর আটজন নিজেদের নির্দোষ দাবি করেছে। তবে তারা শুনানির মুখোমুখি হবে। বাকি দুজনের বিরুদ্ধে প্রমাণের অভাব থাকায় তাদের অব্যাহতি দেয়া হয়েছে।

একজন ক্যাডেট কখনও মিথ্যা বলবেন না, কারচুপি-চুরিতে নিজেকে জড়াবেন না, এমন কোনো কাজ সহ্যও করবেন না—নৈতিকতার এমন শপথ নিতে হয় সামরিক অ্যাকাডেমির ক্যাডেটদের। তবে কোনও ক্যাডেট এই শপথ ভঙ্গ করলে কঠিন শাস্তি পেতে হয় তাকে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh